এখনই শেয়ার করুন।

দু’বছর আগে চেষ্টা করেও ভ্রমণের ইচ্ছা সফল হয়নি। তবে এবার কোমর বেঁধে নেমেছেন আমাজনকর্তা জেফ বেজোস। ব্লু অরিজিন এবার যেতে চলেছে মহাকাশের পথে। আজ সকাল আটটা বেজে ৩০ মিনিটে পর্যটকরা রওনা দিয়েছেন মহাকাশের উদ্দেশ্যে।

তাদের মধ্যে রয়েছেন একজন ভারতীয়। আমেরিকার ওয়েস্ট টেক্সাস থেকে পর্যটকদের নিয়ে রওনা দিয়েছে ব্লু অরিজিনের New Shephard 25। ভারতীয় হিসেবে গোপি থোটাকুড়া যাচ্ছেন। তিনি প্রথম ভারতীয় মহাকাশ পর্যটক। সুইজারল্যান্ড কিংবা মালয়েশিয়া নয় সোজা মহাকাশ। এছাড়াও যাচ্ছেন বায়ু সেনা প্রাক্তন ক্যাপ্টেন এড দোয়াইট। এতদিন আকাশে চরার সৌভাগ্য হলেও কখনো মহাকাশ ছুঁয়ে দেখেননি তিনি। মহাকাশে যাচ্ছেন মিশন এঙ্গেল, সিলভিয়ান শিরন, কেনেথ এলহেস, এবং ক্যারোল স্কেলার। এটি সপ্তম মনুষ্য নির্ভর অভিযান।

মহাকাশে মানুষ পাঠানোর ক্ষেত্রে এটি ২৫তম অভিযান। ভূপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উপর ছাড়িয়ে এখনো পর্যন্ত গিয়েছেন ৩১ জন। এবার তাদের সাথে ভিরবে এই পাঁচ জনের নাম। ২০২২ সালের সেপ্টেম্বর মাসে মানুষকে নিয়ে মহাকাশে যাওয়ার কথা ছিল ব্লু অরিজিনের। কিন্তু কিছুক্ষণ আগেই সেই অভিযান বাতিল হয়ে যায়। NS 25 অভিযানে শব্দের চেয়ে তিনগুণ বেশি গতিবেগে মহাকাশের উদ্দেশ্যে রওনা দেবেন পর্যটক।

কিছু সময় তারা সেখানে কাটাবেন তারপর প্যারাসুটে ভর করে আবার ফিরে আসবেন। দুইদিন ধরে প্রশিক্ষণ নিয়েছেন মহাকাশ পর্যটকরা। রকেটের ক্যাপসুল বুস্টার এবং ইঞ্জিন নতুন করে ব্যবহার করা যাবে। তরল অক্সিজেন এবং হাইড্রোজেন দ্বারা পরিচালিত হবে এই রকেট।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *