এখনই শেয়ার করুন।

ভোটের আবহে আজ প্রকাশিত হয়েছে উচ্চ মাধ্যমিকের ফলাফল। দুপুর ১.০০ টায় সাংবাদিক বৈঠক করেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। এবছর রেকর্ড ছাপিয়েছে পাশের হার। ৯০% পরীক্ষার্থী এবার উচ্চমাধ্যমিকে পাস করেছেন। পাশের হার অনুযায়ী প্রথম স্থানে রয়েছে পূর্ব মেদিনীপুর জেলা। এবছর মাধ্যমিকে ছেলেদেরকে টেক্কা দিয়েছে মেয়েরা উচ্চমাধ্যমিকেও একই ধারা বজায় রয়েছে। প্রথম দশের কৃতির তালিকায় মেয়েদের ছড়াছড়ি।

যুগ্মভাবে মেয়েদের মধ্যে প্রথম কোচবিহারের প্রতিচি এবং চন্দননগরের স্নেহা ঘোষ তাদের প্রাপ্ত নম্বর ৪৯৩। প্রথম দশের তালিকাতে ছাত্রের সংখ্যা ৩৫ এবং ছাত্রীর সংখ্যা ২৩। ৪৪ শতাংশ ছাত্র পাশ করেছেন উচ্চমাধ্যমিকে আর ছাত্রীরা পাস করেছেন 56 শতাংশ। বলা যেতে পারে ছেলেদেরকে পিছনে ফেলেছেন মেয়েরা।

বাংলায় শিক্ষা ক্ষেত্রে মেয়েদের অগ্রগতি এবং শিক্ষা ব্যবস্থায় মেয়েদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এই ফলাফল এনে দিয়েছে বলে জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। মেয়েদের এই ফলাফল দেখে অভিভূত তিনি। এবারেও উচ্চমাধ্যমিকের ফলাফলে জেলার ছাত্রছাত্রীদের জয়জয়কার।

এই আন্দাজে অনেকটাই পিছিয়ে পড়েছে কলকাতা এবং শহরতলী। তবে এবারে মেধা তালিকায় নম্বর এর ব্যবধানে রয়েছে বিস্তর ফারাক। এদিকে আগামী ১০ তারিখ স্কুলে গিয়ে উচ্চমাধ্যমিকের শংসাপত্র এবং মার্কশিট তুলতে পারবেন ছাত্রছাত্রীরা বলে জানিয়ে দেওয়া হয়েছে সংসদের তরফ থেকে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *