এখনই শেয়ার করুন।

Nabanna’s decision! Students will not get the tab.

জনকণ্ঠ নিউজ ডেস্ক: মিলবে না ট্যাব কেনার টাকা! নবান্নের সিদ্ধান্তে বিপদে পড়ুয়ারা। করোনা কালে অনলাইন পড়াশোনায় উপযোগী হয়ে উঠেছিল মোবাইল এবং ল্যাপটপ। স্কুলে না গিয়ে মোবাইলের মাধ্যমে বাড়িতে বসে পড়াশোনার কাজ চালিয়ে যেতেন ছাত্র-ছাত্রী থেকে শিক্ষক শিক্ষিকারা। তবে স্বাভাবিক হয়েছে পরিস্থিতি, কিন্তু যুগের সঙ্গে তাল মিলিয়ে পড়ুয়াদের হাতে তুলে দেওয়া হয়েছে মোবাইল।

যে মোবাইল ব্যবহার একসময় নিষিদ্ধ ছিল স্কুলে সরকারের সহযোগিতায় পড়াশোনার সুবিধার জন্য সেই মোবাইল হাতে পেয়েছে ছাত্র-ছাত্রীরা। পশ্চিমবঙ্গ সরকারের একটি প্রকল্পের মাধ্যমে এতদিন দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা পেতেন মোবাইলের জন্য টাকা। এরপর মুখ্যমন্ত্রী ঘোষণা করেন একাদশ শ্রেণির পড়ুয়াদের ট্যাব কেনার জন্য দেওয়া হবে ১০ হাজার টাকা। ট্রেজারিতে সেই টাকা চলে এসেছিল বলে জানায় শিক্ষা দপ্তর। বৃহস্পতিবার শিক্ষক দিবসে পড়ুয়াদের ব্যাংক একাউন্টে সমস্ত টাকা পৌঁছে যাবে বলে জানিয়ে দিয়েছে শিক্ষা দপ্তর। কিন্তু হঠাৎ করেই নবান্ন জানিয়ে দিয়েছে, আর দেওয়া হবে না ট্যাব কেনার টাকা। প্রশাসনিক কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়ে দিয়েছে স্কুল শিক্ষা দপ্তর।

আগামীতে এই টাকা দেওয়া হবে কিনা তাই নিয়ে বিশাল কিছু জানায়নি শিক্ষা দপ্তর। গত ২৩ শে জুলাই নেতাজি ইনডোর স্টেডিয়ামে পুজোর অনুদান বৃদ্ধি কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। ৫ সেপ্টেম্বর পর্যন্ত এই টাকাও ছাড়া হবে না বলে জানিয়ে দিয়েছে নবান্ন। ইতিমধ্যেই ক্লাবগুলি তালিকা প্রস্তুত হয়ে গিয়েছে। কিন্তু হঠাৎ করেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের প্রশাসনিক ভবন। চলতি বছর দ্বাদশ শ্রেণির পাশাপাশি একাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের স্মার্টফোন কিনতে অতিরিক্ত ৯শো কোটি টাকা বরাদ্দ করে রাজ্য সরকার। সেই টাকা পাওয়া নিয়ে এবার তৈরি হয়েছে নতুন ধোঁয়াশা।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *