এখনই শেয়ার করুন।

Excise duty is increasing, do you know how much the price of alcohol is going to be?

*সুদীপ প্রধান:-আবগারি শুল্ক বৃদ্ধিতে ফের বাড়তে চলেছে মদের দাম ৷ আগামী মাসেই মহার্ঘ্য হতে চলেছে মদের দাম ৷ ঠিক কতটা বাড়বে মদের দাম, কোন কোন মদের দামই বা বাড়তে চলেছে ?

রাজ্যে ফের বাড়তে চলেছে মদের দাম। আবগারি শুল্ক বৃদ্ধির কারণেই বাড়ছে দাম ৷ তবে এক্ষেত্রে সব ধরনের মদের দাম বাড়ছে না। অগস্ট মাসের মধ্যভাগ থেকে কার্যকর হচ্ছে নতুন দাম ৷ মূলত আবগারি শুল্কবৃদ্ধির কারণেই এই মূল্য বৃদ্ধির সম্ভাবনা বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, অগস্ট মাসের মাঝামাঝি থেকে এই নয়া আবগারি শুল্ক লাগু হওয়ার কারণে মূল্যবৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

ইতিমধ্যেই রাজ্যের আবগারি দফতরকে শুল্কবৃদ্ধির জন্য মঞ্জুরি দিয়েছে রাজ্যের অর্থ দফতর। এক্ষেত্রে ন্যূনতম 20 টাকা দাম বাড়তে পারে বলে জানা যাচ্ছে। তবে সব মদ নয়, শুধুমাত্র বিয়ার ও বিদেশি মদের দামই বাড়তে চলেছে।
যদিও এখনই স্পষ্ট করে সংশ্লিষ্ট কর্তারা বলতে পারছেন না, মদের দাম ঠিক কতটা বাড়বে। কারণ এ বছর আফগারি শুল্ক বৃদ্ধির পাশাপাশি, মদ প্রস্তুতকারক সংস্থাগুলির কাছ থেকেও ইতিমধ্যেই আগ্রহ পত্র চাওয়া হয়েছে। সে ক্ষেত্রে বিয়ার ও বিদেশি, উভয় মদের ক্ষেত্রেই মদ প্রস্তুতকারক সংস্থারা বর্ধিত প্রোডাকশন কস্ট রাজ্য সরকারের কাছে জানাবে ৷ আর তারপরেই চূড়ান্ত দাম ধার্য করা হবে। তারপর আবগারি দফতরের সঙ্গে আলোচনার ভিত্তিতে এই বর্ধিত দাম ঠিক হবে বলে জানা গিয়েছে। এই অবস্থায় দেখে নেওয়া যাক, আগামী 15 অগস্ট থেকে কোন মদের দাম কী হতে চলেছে। যতদূর জানা যাচ্ছে এ ক্ষেত্রে শুধুমাত্র বিয়ার এবং বিদেশি মদের দামই বাড়তে পারে।

একই সঙ্গে, এদিন আরও একটি বিষয় জানা গিয়েছে, 2023-24 অর্থ বর্ষে মদ থেকে সর্বকালীন রেকর্ড আয় হয়েছে রাজ্য সরকারের। 2022-23 অর্থবর্ষে মদ বিক্রি করে যে আয় হয়েছিল, এবছরের আয় তাকেও ছাপিয়ে গিয়েছে। যতদূর জানা যাচ্ছে, এবছর মদ বিক্রি করে রাজ্য সরকার আয় করেছে 18 হাজার কোটি টাকা। নয়া আবগারি শুল্ক লাগু হলে রাজ্যে মদ বিক্রি থেকে আয় আরও ছাপিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে রাজ্য সরকার মনে করছে 2024-25 অর্থবর্ষে কুড়ি হাজার কোটি টাকার বেশি আয় হবে রাজ্য সরকারের। গত অর্থ বছরে মদ থেকে যে আয় হয়েছিল তার সিংহভাগই এসেছে বিয়ার এবং বিদেশি মদ থেকেই, এমনই জানাচ্ছে আবগারি দফতর।

প্রসঙ্গত, মদ প্রস্তুতকারিক সংস্থাগুলিকে তাদের প্রোডাকশন কস্ট সম্পর্কিত তথ্য 26 জুলাইয়ের মধ্যে রাজ্য সরকারকে জমা দিতে বলা হয়েছিল। আগামী 29 তারিখ সেই আগ্রহপত্রগুলি খোলার কথা। তারপর কোন মদের দাম কত বাড়ছে তা চূড়ান্তভাবে জানানো হবে আবগারি দফতরের তরফ থেকে। তবে যতদূর জানা যাচ্ছে এবার দেশি মদের দাম না বাড়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *