এখনই শেয়ার করুন।

Protest of migrant workers returning to Orissa in Bengal.

সংবাদ জনকণ্ঠ ডেস্ক: কেউ কারিগর বা কেউ ফেরিওয়ালা, কেউ ব্যবসায়ী কিংবা কেউ হাতের কাজের জন্য পশ্চিমবঙ্গ থেকে পাশের রাজ্য উড়িষ্যায় গিয়েছিল কাজে, কিন্তু গত কয়েকদিন ধরেই উড়িষ্যায় বাঙালিদের ওপর অত্যাচার শুরু হয়েছে, মারধর করা হচ্ছে, কখনো হুমকি দেওয়া হচ্ছে প্রানে মেরে ফেলার। এমনকি তাঁদের বাংলাদেশি তকমা দিয়ে উড়িষ্যা থেকে বের করে দেওয়া হয় বলে অভিযোগ পরিযায়ী শ্রমিকদের।

যার ফলে বাধ্য হয়ে কাজ ছেড়ে নিজের রাজ্যে ফিরতে হয়েছে পরিযায়ী শ্রমিকদের। পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ার বেশ কিছু বাসিন্দারা দীর্ঘ ৩০ বছর বা কেউ ১৫ বছর ধরে উড়িষ্যা রাজ্যে ব্যবসা এবং ফেরিওয়ালার কাজ করে আসছে, আর তার ওপর নির্ভর করেই রুজি রোজগারের পথ বেছে নিয়েছিল ভিন রাজ্যে যাওয়া পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ার বাঙালি বাসিন্দারা।

কিন্তু তাঁদের পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরের বাসিন্দা হিসেবে যাবতীয় সঠিক পরিচয় পত্র থাকা সত্ত্বেও তাঁদের বাংলাদেশি তকমা লাগিয়ে তাঁদের মারধর করা হয় বলে অভিযোগ, এমনকি তাঁদের উড়িষ্যা ছেড়ে চলে যাওয়ার জন্য হুমকি দেওয়া হয়। আতঙ্কে বহু পরিযায়ী শ্রমিক উড়িষ্যা ছেড়ে বাংলায় ফিরে আসে। উড়িষ্যায় বাঙালিদের ওপর এমন অত্যাচারের প্রতিবাদে আজ পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া থানায় এবং পাঁশকুড়া বিডিও অফিসে বিক্ষোভ দেখায় উড়িষ্যা ফেরত পরিযায়ী শ্রমিকেরা।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *