এখনই শেয়ার করুন।

জেলার লোধা সবর জনজাতির উন্নয়নের জন্য নতুন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। জেলা শাসকের উদ্যোগে বৃহস্পতিবার এক গুরুত্বপূর্ণ বৈঠকে লোধা সবর বোর্ডের কাজ পর্যালোচনা করা হয় এবং আগামী দিনের জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়।

প্রশাসন সূত্রে জানানো হয়েছে, লোধা সবর জনজাতির উন্নয়নে ইতিমধ্যে ১ কোটি ৭৩ লক্ষ টাকার বিভিন্ন উন্নয়নমূলক কাজ সম্পন্ন করা হয়েছে। আরও বেশ কিছু উন্নয়নমূলক প্রকল্পের জন্য আর্থিক অনুমোদনের প্রস্তাব দ্রুত বিভাগে পাঠানো হবে। জেলার লোধা সবর অধ্যূষিত এলাকাগুলিতে কোন ধরনের উন্নয়ন কাজ আবশ্যক সে সম্পর্কে একটি সামগ্রিক তথ্যভান্ডার তৈরি করা হবে।সকল উন্নয়নমূলক কাজের মান নিশ্চিত করা হবে।

পাশাপাশি জেলা শাসক খুরশিদ আলী কাদরি এদিন আলাদাভাবে বিভিন্ন আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধিদের সাথেও বৈঠক করেন। এই বৈঠকে জনজাতির বিভিন্ন উন্নয়ন সংক্রান্ত নানান ইস্যু নিয়ে আলোচনা করা হয়।জেলা স্বাস্থ্য দপ্তর কর্তৃপক্ষ জানিয়েছেন যে, পঞ্চায়েত স্তরে সুস্বাস্থ্য কেন্দ্রগুলিতে বিভিন্ন স্বাস্থ্য পরিষেবা উপলব্ধ রয়েছে।হাসপাতালগুলিতে টেলি-মেডিসিন, বিনামূল্যে রক্ত পরীক্ষা, সিকেল সেল অ্যানিমিয়া এবং থ্যালাসেমিয়া পরীক্ষার ব্যবস্থা রয়েছে। আদিবাসী সম্প্রদায়ের মানুষকে এই সকল পরিষেবার সুবিধা গ্রহণের জন্য উৎসাহিত করা হচ্ছে। বাল্য বিবাহ রোধে জনসচেতনতা বৃদ্ধির উপর জোর দেওয়া হচ্ছে।

জেলা ভূমি দফতর সূত্রে জানা গেছে যে, গত ১ বছরে আদিবাসী সম্প্রদায়ের মানুষদের জমির পাট্টা ও ফটেস্ট পাট্টা প্রদানের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।এই বৈঠকে উপস্থিত আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধিদের কাছ থেকে জাহের থান ও মাঝির থান স্থাপনের জন্য প্রস্তাব চাওয়া হয়েছে।জেলা প্রশাসন সূত্রে জানা গেছে যে, জেলার আদিবাসী এলাকায় উন্নয়নের গতি ত্বরান্বিত করতে নিয়মিতভাবে এই ধরনের বৈঠকের আয়োজন করা হবে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *