এখনই শেয়ার করুন।

ছেলের মুখে ভাতে ৪০০ অতিথিকে লাল চন্দন চারা উপহার মিষ্টি ব্যবসায়ীর! রাত পোহালেই আষাঢ় মাস । গাছেদের আনন্দের মাস । অথচ সিটেফোঁটা বৃষ্টির দেখা নেই ঝাড়গ্রাম সহ গোটা দক্ষিণবঙ্গ এখন তাকিয়ে রয়েছে আকাশের দিকে। পূর্বাভাস মিলছে না আসছে না বৃষ্টি। তার সঙ্গে দক্ষিণের পশ্চিম দিকে জেলাগুলিতে এখন শুকনো গরম। নির্বিচারে গাছ কাটার কুফল হাড়ে হাড়ে টের পাচ্ছেন সাধারন মানুষ। শহুরে সভ্যতায় নিজেদের একাকীভূত করতে গিয়ে দফায় দফায় গাছ কেটেছেন। বলা যেতে পারে এখন তার মাশুল দিতে হচ্ছে।

এই অবস্থায় অভিনব বৃক্ষরোপণের উদ্যোগ নিবেন ঝাড়গ্রাম জেলার গোপীবল্লভপুর ২ নম্বর ব্লকের বাসিন্দা গোয়ালমারা এলাকার দেবদাস কর। পেশায় তিনি একজন মিষ্টান্ন ব্যবসায়ী। বাড়িতে ছিল ছেলের অন্নপ্রাশন। আর সেই অন্নপ্রাশন উপলক্ষে আমন্ত্রিতদের হাতে তুলে দিবেন লাল চন্দন গাছের চারা। বহুমূল্য এই লাল চন্দন গাছের চারা পেয়ে অভিভূত আমন্ত্রিতরা। জানা গেছে অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ৪০০ জন আমন্ত্রিত তাদের সবার হাতে একটি করে লাল চন্দন গাছের চারা তুলে দেওয়া হয়। তবে দেবদাস বাবু একা নন তার পিছনে ছিলেন বিশিষ্ট সমাজসেবী তথা পরিবেশকর্মী বিশ্বজিৎ পাল। কিন্তু চন্দনের মতন এমন দামি গাছ কিভাবে তুলে দিলেন।

এই প্রসঙ্গে পরিবেশ প্রেমী বলেছেন দামি গাছ বলেই মানুষ যত্ন নেবে। সেই সঙ্গে মানুষের বাড়িতে আর্থিক সমস্যা লাঘব করতে পারবে এই চন্দন গাছ। পরিবেশ দিবসের দ্বিতীয় সপ্তাহে দ্বিতীয় সন্তানের অন্নপ্রাশন উপলক্ষে এমন বার্তা দিয়েছেন দেবদাস বাবু। এই ঘটনায় রীতিমতো আলোড়ন সৃষ্টি হয়েছে এলাকা জুড়ে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *