এখনই শেয়ার করুন।

মায়ের কোলে চেপে পরীক্ষা দিতে গিয়েছিল পায়েল। নার্সারি পরীক্ষা নয় পায়েল উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছে । শারীরিক প্রতিবন্ধকতা নামক বাধাকে টোপকে পায়েল পরীক্ষায় ৪৬০ নম্বর পেয়ে তাক লাগিয়ে দিয়েছে সে। বালুরঘাট শহর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে অমৃত খণ্ড গ্রাম পঞ্চায়েতের কামারপাড়ার বাসিন্দা পায়েল পাল। জন্ম থেকেই শারীরিক সমস্যায় ভুগছে সে। এখনো তার উচ্চতা শিশুর মতন। কোমরের নিচ থেকে শরীরের বাকি অংশ অসাড়। চলাফেরা থেকে খাওয়া-দাওয়া সবকিছুই করতে হয় মায়ের সহযোগিতায়। রুগ্ন দুটো হাত দিয়ে কোনরকমে কলম ধরে লিখতে পারে সে।

আর সেই কলম তাকে দিয়েছে মনের জোর। সেই জোর দিয়েই আজ অসাধ্য সাধনের পথে এগিয়ে গিয়েছে পায়েল। উচ্চ মাধ্যমিকের এই অভাবনীয় সাফল্যের পর এবার পায়েল ভূগোল নিয়ে স্নাতক এবং স্নাতক উত্তরের পড়াশোনা করতে চায়। এরপর ব্যাংকের পরীক্ষা দিয়ে ব্যাংক কর্মী হওয়ার স্বপ্ন দেখে পায়েল। চোখে রয়েছে স্বপ্ন দুটি ধাপ পেরিয়ে এসেছে পায়েল। কিন্তু মাথায় চিন্তার বোঝা বাবা মায়ের।

মেয়েটার চিকিৎসার খরচ যোগাতে হিমশিম খেতে হয়। তারা শুনেছেন ভূগোল নিয়ে পড়াশোনায় প্রচুর খরচ। এই অবস্থায় যদি কেউ একটু সাহায্যের হাত বাড়িয়ে দিত। তবে হয়তো পায়েল তার কলমের আঁচড়ে নিজের অভিষ্টপূরণে উচ্চ শিখরে পৌঁছাতে পারতো।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *