এখনই শেয়ার করুন।

আশঙ্কা বন্যা পরিস্থিতির একদিকে যখন আগুনের তাপে পুড়ছে দক্ষিণ বঙ্গ ঠিক সেই সময়ে অন্য চিত্র উত্তরে। উত্তরে প্রবল বৃষ্টি। আবহাওয়া দপ্তরের কথা মতই মৌসুমী বায়ু চলে এসেছে উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় জেলায় এখন চলছে তাপ প্রবাহ।

অন্যদিকে দক্ষিনে দার্জিলিং কালিম্পং প্রভৃতি জেলার বিপদ সীমার উপর দিয়ে বইছে নদী। দক্ষিণের প্রখর রোদের হাত থেকে মুক্তি পেতে মানুষ চাইছে বৃষ্টি। অথচ উত্তরে এমন বৃষ্টি হচ্ছে যে পর্যটকরা আটকে পড়েছেন। শুক্রবার রাত থেকেই আলিপুরদুয়ার জলপাইগুড়ি এবং কালিম্পং জেলায় অবিরাম বৃষ্টি হচ্ছে। এই পরিস্থিতির কারণে সোমবার অব্দি এই তিন জেলার জন্য লাল সতর্কতা জানিয়ে রেখেছে আবহাওয়া দপ্তর।

ভুটান পাহাড়ে লাগাতার বৃষ্টির ফলে কালজানি তোরসা রায়ডাক এবং সংকোশ নদীতে জল বৃদ্ধি পেয়েছে। দার্জিলিং এবং কোচবিহার জেলায় জারি রয়েছে কমলা সতর্কতা। লাগাতার বৃষ্টির কারণে উত্তরবঙ্গে জনজীবন বিপর্যস্ত হয়েছে। নদীর জল স্তর বৃদ্ধি পাওয়ার ফলে নদীর তীরবর্তী অঞ্চলে বন্যা দেখা দেবে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। পাহাড়ি এলাকায় চলছে ভূমিধস। ভূমিধসের প্রভাবে আলিপুরদুয়ারের পাহাড় সংলগ্ন এলাকা গুলিতে ধসে পড়েছে প্রাচীর।

রাতের পর সকাল থেকে আরো বেড়েছে বৃষ্টি। বিপদ সীমার উপর দিয়ে বইছে বিভিন্ন নদীর জল। এই অবস্থা চলতে থাকলে দুর্যোগে বিপর্যস্ত হতে হবে সাধারণ মানুষকে। আগে থেকেই হাওয়া অফিস এবং কন্ট্রোল রুমের তরফে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দেওয়া হয়েছে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *