এখনই শেয়ার করুন।

আরো শক্তিশালী নৌবহর বানাবে ভারত। তাকে সাহায্য করবে রাশিয়া। রাশিয়া ভারতকে উপহার দিচ্ছে দুটি রণ তরী। চলতি বছরে ভারতে আসবে?

আইএনএস তুশিল এবং আইএনএস তমাল। প্রতীক্ষা ছিল বহু বছরের অবশেষে তা সফল হবে এই বছরের মধ্যভাগে। সর্বাধুনিক প্রযুক্তি বিশিষ্ট এই দুটি রণতরি। অনেক আগেই তাদের তৈরির কাজ সম্পাদন করেছে রাশিয়া। তবে তা ভারতে পৌঁছায়নি এতদিন। নেপথ্যে রাশিয়া ইউক্রেন যুদ্ধ। সংঘাতে জড়িয়ে পড়ায় রাশিয়া বন্ধু দেশকে আর পাঠাতে পারেনি এই দুই রনতরি।

ভারতীয় নৌসেনার একটি দল দিন কয়েক আগেই রাশিয়ায় পৌঁছে যায়। তখন থেকেই শুরু হয় জল্পনা তবে কি এবার নতুন দুই অতিথি যোগ হবেন ভারতের জল পথে। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের একেবারে শেষের দিকে আনুষ্ঠানিকভাবে তাদের ভারতের হাতে হস্তান্তর করে দেওয়া হবে।। ভারতের নৌসেনার চিফ অফ ম্যাটেরিয়াল ডিরেক্টরেট দল জাহাজ কেমন আছে তার খোঁজ নিতে রাশিয়ায় গিয়েছিল। তারা জানিয়েছে দুটি জাহাজ নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে চলছে পাইলট প্রজেক্ট হিসেবে সেগুলি ট্রায়াল সুট। জাহাজটিকে সমুদ্রে নামিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। রাশিয়ান প্রযুক্তিবিদরা প্রতিদিন প্রতিটি অংশ খুঁটিয়ে খুঁটিয়ে পর্যালোচনা করছেন।

আগামী আগস্টেই ভারতে পৌঁছে যাবে রাশিয়ার তৈরি যুদ্ধ জাহাজ আইএনএস তুশিল। দ্বিতীয়টিকে এখনো জলে নামানো হয়নি তাকে ডিসেম্বরের মধ্যেই হস্তান্তর করা হবে তার নামকরণ করা হয়েছে আইএনএস তমাল। তারা ভারতীয় নৌবাহিনীতে সুসজ্জিত হলে আকাশ স্থলের মতন জল পথেও সীমাহীন কৃতিত্বের অধিকারী থাকবে ভারত।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *