এখনই শেয়ার করুন।

Uncertainty of the weather! Uma’s arrival was extremely busy in Kumor neighborhood.

তারক হরি, ডেবরা: বাঙালির বারো মাসে তেরো পার্বণ হলেও দুর্গাপুজো সকলের কাছে বড় উৎসব। এই উৎসবে আপামর বাঙালি উন্মাদনায় মাতোয়ারা।সামনেই যে দুর্গাপুজো যার ফলে এই উৎসবের প্রস্তুতির অংশ হিসেবে কুমোর পাড়ায় শিল্পীরা দিনরাত এক করে কাজ করে চলেছেন। তেমনই এক চিত্র দেখা গেল পশ্চিম মেদিনীপুরের ডেবরা ব্লকের বালিচকের হরিহরপুর এলাকায়।

জেলার প্রখ্যাত মৃৎশিল্পী কুশধ্বজ বেরার উঠোন মৃন্ময়ীর প্রতিমায় সরি দিয়ে চরম ব্যস্ততায় শিল্পিরা জীবন্ত রুপ ফুটিয়ে তুলতে ব্যস্ত। মৃৎশিল্পী কুশধ্বজ বেরা, প্রায় ৫০ বছর ধরে প্রতিমা তৈরি করে চলেছেন। এ বছর প্রায় সত্তরেরও বেশি অর্ডার পেয়েছেন। তাঁর তৈরি মূর্তিগুলি গুলো শুধু জেলা নয়,কলকাতা ছাড়িয়ে ঝাড়খন্ডের টাটা, জামশেদপুর সহ ভারতের বিভিন্ন রাজ্যে পাড়ি দেবে।

এদিকে আবহাওয়ার অনিশ্চয়তা, অন্যদিকে বাড়তে থাকা দিনের সংখ্যা—এসব মিলিয়ে শিল্পীদের উপর চাপ বাড়ছে। সাবেকী প্রতিমা, বিভিন্ন ধরনের মূর্তি তৈরি করতে চরম ব্যস্ত শিল্পীরা। প্রধান শিল্পী কুশধ্বজ বেরা সহ তাঁর অন্যান্য শিল্পীরাও এই সময়টায় দিনরাত এক করে কাজ করছেন।

তাঁদের তৈরি মূর্তিগুলি বিভিন্ন পুজো মণ্ডপে শোভা পাবে। তাঁদের এই অক্লান্ত পরিশ্রমের ফলেই বাঙালির পুজো আরও আনন্দময় হয়ে উঠবে। তাই নাওয়া খাওয়া ভুলেই চরম ব্যস্ততায় দিন কাটছে প্রতিমা শিল্পীদের।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *