এখনই শেয়ার করুন।

“Shilavati” victory on Independence Day, Shilavati river swimming competition in flood-hit Ghatal*

সুদীপ প্রধান:-বন্যা কবলিত ঘাটালের আতঙ্ক শিলাবতী নদী। এই নদীর জলই প্রতিবছর ঘাটালকে ডোবায়। আবার সেই আতঙ্কের শিলাবতি নদীতে এই ১৯৪৭ সাল থেকে স্বাধীনতা দিবসের দিন সাঁতার প্রতিযোগিতার আয়োজন হয়।।

শিলাবতী নদীকে জয়ের সেই সাঁতার প্রতিযোগিতা এবারেও হলো। জলে পরিপূর্ণ থাকা সেই শিলাবতি নদীতে সাঁতার প্রতিযোগিতায় নামলেন ৬৮ জন রাজ্যের বিভিন্ন এলাকার প্রতিযোগী। অংশ নিলেন তিন মহিলাও।১৯৪৭ সাল থেকেই এই ঘাটাল এলাকাতে শিলাবতী নদীর ওপরে সাঁতার প্রতিযোগিতার আয়োজন তৎকালীন পৌরসভার উদ্যোগে। প্রতিবছরই স্বাধীনতা দিবস উদযাপনের দিনে এই সাঁতার প্রতিযোগিতা প্রশাসনের উদ্যোগেই হয়ে থাকে।

মূলত ঘাটাল পৌরসভার আয়োজনে এবারেও ঘাটালের নিমতলা ঘাট থেকে দেওয়ানী কোটঘাট পর্যন্ত এই ছাতার প্রতিযোগিতার আয়োজন হয়েছিল। প্রতিবছরের মত এ বছরও নদীর দুই পাড়ে কয়েক হাজার মানুষ এই সাঁতার প্রতিযোগিতা দেখার জন্য হাজির ছিলেন। তিন মহিলা সহ রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ৬৮ জন সাঁতার প্রতিযোগী অংশ নিয়েছিলেন। প্রতিবছরই এই সময়টায় শিলাবতী নদী জলস্ফীত চেহারা নিয়ে থাকে। তাই যাতে দুর্ঘটনা না ঘটে সে কথা মাথায় রেখেই নিরাপত্তার একাধিক আয়োজন থাকে নদীপক্ষে। পুলিশ থেকে শুরু করে উদ্ধারকারী টিম বহু নৌকো নিয়ে প্রস্তুত থাকে। এবারেও ৭৮ তম স্বাধীনতা দিবসের দিনে সেই আয়োজন ছিল। সন্ধ্যের পর একটি ঘটা করে অনুষ্ঠান করে সফলদের পুরস্কৃত করা হয়েছে। সম্মানিত করা হয়েছে মহিলা প্রতিযোগীদেরও। যেখানে উপস্থিত ছিলেন মহাকুমা শাসক সুমন বিশ্বাস সহ স্থানীয় আধিকারিক ও জনপ্রতিনিধিরা।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *