এখনই শেয়ার করুন।

অশান্তির হারে সপ্তম দফা রেকর্ড গড়ল। যেখানে ষষ্ঠ দফায় মোট অভিযোগের সংখ্যা ছিল ১৯৩৩টি। সেখানে আজ শেষ পাওয়া খবর অনুযায়ী অভিযোগের সংখ্যাটা 2983 টি। ভোট পরবর্তী অশান্তির বাতাবরণ তৈরি হলে, সেটা আবার আলাদা হিসাব। অতএব এই সংখ্যা যে অচিরেই ছাড়িয়ে যাবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

এদিকে গণতন্ত্রের উৎসব এতো অশান্তি মুখরিত হওয়ায় উল্লেখযোগ্য ভাবে কমে গেল সপ্তম দফার ভোটের হার। সপ্তম দফায় ৯ টি লোকসভা কেন্দ্র এবং ১ টি বিধানসভা উপ নির্বাচনে ভোট গ্রহণ পর্ব চললো। সন্ধ্যে ৬টায় শেষ হল এবারের লোকসভা নির্বাচন। বিকেল ৫টা পর্যন্ত ভোটের শতাংশ প্রকাশ করা হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে। আর তাতেই দেখা যাচ্ছে ভোটের হার কীভাবে নিম্নগামী হয়েছে। এখনও পর্যন্ত মোট ভোটের হার ৬৯.৮৯ শতাংশ।

এর মধ্যে রেকর্ড হারে কমেছে কলকাতার ভোটের হার। কলকাতা দক্ষিণ ও কলকাতা উত্তরে ভোটের ১০ ঘন্টা পেরিয়ে যাওয়ার পরও ভোটের হার ৭০-এর ঘরে পৌঁছতে পারলো না। কলকাতা উত্তর কেন্দ্র তো আবার ৬০-এর গন্ডিও ছাড়ালো না। ছুটির দিন ভোট হয়েও কার্যত ছবিটা এরকমই থেকে গেল, যা সত্যিই লজ্জাজনক গণতন্ত্রের এই উৎসবের জন্যে!এবার এক নজরে দেখে নিন ১০টি কেন্দ্রের ভোটের হার

-দমদম লোকসভা কেন্দ্র – ৬৭.৬০%বারাসাত লোকসভা কেন্দ্র – ৭১.৮০%বসিরহাট লোকসভা কেন্দ্র – ৭৬.৫৬%জয়নগর লোকসভা কেন্দ্র – ৭৩.৪৪%মথুরাপুর লোকসভা কেন্দ্র – ৭৪.১৩%ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্র – ৭২.৮৭%যাদবপুর লোকসভা কেন্দ্র – ৭০.৪১%কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্র – ৬০.৮৮%কলকাতা উত্তর লোকসভা কেন্দ্র – ৫৯.২৩%বরানাগর বিধানসভা উপনির্বাচন কেন্দ্র – ৬৬.৭০% পরপর ৬টি দফায় ভোটের হার ভালো থাকলেও, সপ্তম দফায় কার্যত অশান্তির কারণেই ভোটের হার মুখ থুবড়ে পড়ল। একই সাথে মুখ পুড়ল নির্বাচনের কমিশনেরও।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *