9th july 2022 puri odisha india :Puri Jagannath temple and Rah Yatra. Crowd participate in the Hindu chariot festival. Ulta rath Bahura.
এখনই শেয়ার করুন।

আজ রথযাত্রা। দেশজুড়ে পালিত হচ্ছে জগন্নাথ-বলরাম ও সুভদ্রা দেবীর রথযাত্রার উৎসব। ওড়িশার পুরী জগন্নাথ মন্দির থেকেও বের হবে রথ। সেই রথে চেপেই জগন্নাথ, বলরাম ও সুভদ্রা দেবী মাসির বাড়ি গুণ্ডিচায় যাবেন। তবে এবারের রথযাত্রা বাকি বছরের থেকে অনেকটা আলাদা। কারণ এবারের রথযাত্রায় ঘটবে বিরল এক ঘটনা। পুরীর রথের চাকা কিছুটা এগিয়েই থেমে যাবে। আজ মাসির বাড়ি পৌঁছবেন না জগন্নাথ,বলরাম ও সুভদ্রা দেবী। কিন্তু কেন এমন হবে?৫৩ বছর পর এসেছে এই বিরল যোগ। এবারের রথযাত্রার তিথি দুইদিন অর্থাৎ ৭ ও ৮ জুলাই ধরে পড়েছে।

আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে আজ ভোর ৩টে ৪৪ মিনিট থেকে ৮ জুলাই ভোর ৪টে ১৪ মিনিট পর্যন্ত যোগ রয়েছে। ৫৩ বছর পর এবারের রথযাত্রা হবে দু’দিনের।গ্রহ-নক্ষত্রের হিসাব অনুযায়ী এ বছর দুই দিনের যাত্রার আয়োজন করা হয়েছে। আজ বিকেলে পুরীর জগন্নাথের রথের রশিতে টান পড়বে। কিছুটা দূর গড়িয়েই থেমে যাবে রথের চাকা। আবার কাল শুরু হবে যাত্রা। অর্থাৎ ভক্তরা এবার দুইদিন রথের রশি টানার সুযোগ পাবেন।

শেষবার দু’দিনের যাত্রা হয়েছিল ১৯৭১ সালে। জানা গিয়েছে, এবার সর্বার্থ সিদ্ধি যোগও তৈরি হচ্ছে। এই তিথিতেই রথযাত্রা হবে। একইদিনে নবযৌবন বেশ ও নেত্র উৎসব হবে এবার। এই আচারগুলি সাধারণত রথযাত্রার আগে অনুষ্ঠিত হয়।

তবে মন্দির কর্তৃপক্ষ সূত্রে খবর, এবার নবযৌবন বেশ দেখতে পাবেন না ভক্তরা।জগন্নাথ মন্দিরের সিংহদ্বারের সামনে সুসজ্জিত রথগুলি রাখা হয়েছে, সেখান থেকে রওনা দিয়ে গুন্ডিচা মন্দিরে নিয়ে যাওয়া হবে। সেখানে এক সপ্তাহ রথ থাকবে। উল্টো রথে আবার পুরীর মন্দিরে ফিরে আসবেন জগন্নাথ, বলরাম ও সুভদ্রা দেবী। এবারের রথযাত্রায় সামিল হবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *