এখনই শেয়ার করুন।

অবশেষে শেষ হল লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ পর্ব। সাত দফায় ভোট গ্রহণ হল দেশজুড়ে। কেন্দ্রের গদিতে কোন দলকে বসাল জনগণ, তা জানা যাবে ৪ জুন লোকসভা নির্বাচনের ফল প্রকাশের পরই। সেইদিনই জানা যাবে বিজেপির নেতৃত্বে থাকা এনডিএ জোটই ফের ক্ষমতায় আসবে নাকি ইন্ডিয়া জোট দাঁত ফোটাতে পারবে।

আসবে নাকি ইন্ডিয়া জোট দাঁত ফোটাতে পারবে। তবে ভোট গণনার আগেই সমস্ত সংবাদমাধ্যম ও বিভিন্ন সমীক্ষা সংস্থার তরফে প্রকাশ করা হয়েছে বুথ ফেরত সমীক্ষা বা এক্সিট পোল।তবে ভোট গণনার আগেই সমস্ত সংবাদমাধ্যম ও বিভিন্ন সমীক্ষা সংস্থার তরফে প্রকাশ করা হয়েছে বুথ ফেরত সমীক্ষা বা এক্সিট পোল। প্রতিটি এক্সিট পোলেই আভাস মিলেছে যে আবারও কেন্দ্রের ক্ষমতায় আসছে বিজেপি-ই। এবং তাদের নেতৃত্বাধন এনডিএ সরকার ৪০০ আসন পারের লক্ষ্যমাত্রাও পূরণ করতে পারে।‘সি ভোটার’-এর সমীক্ষা অনুসারে, চলতি লোকসভা নির্বাচনে এনডিএ ৩৬৮টি আসন পেতে পারে। ইন্ডিয়া জোট ১৬৭টি আসন এবং অন্যান্যরা ৮টি আসন পেতে পারে।

‘চাণক্য’-এর এক্সিট পোল অনুসারে, এনডিএ ৪০০টি আসন পেতে পারে, ইন্ডিয়া জোট ১০৭টি আসন পেতে পারে এবং অন্যান্যরা ৩৬টি আসন পেতে পারে।’জন কি বাত’ এক্সিট পোল অনুসারে, এনডিএ ৩৬২ থেকে ৩৯২টি আসন পেতে পারে, ইন্ডিয়া জোট ১৪১ থেকে ১৬১টি আসন পেতে পারে এবং অন্যান্যরা ১০ থেকে ২০টি আসন পেতে পারে।এছাড়াও আরও বেশ কিছু এক্সিট পোল অনুযায়ী, জয়ের হাটট্রিক করতে চলেছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকার। তৃতীয়বারও কেন্দ্রের ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপিই, ফের প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদীই। ১ কোটি জনগণের মতামতের উপরে ভিত্তি করে তৈরি হয়েছে এই বুথ ফেরত সমীক্ষা। আর তাতেই যেন স্পষ্ট হচ্ছে ‘অবকি বার, মোদী সরকার’ বিষয়টি।

বুথ ফেরত সমীক্ষার ফল, আসলে ফলাফলের আভাস মাত্র। সমীক্ষা সংস্থাগুলি ভোটারদের সঙ্গে কথা বলে ফলের একটা পূর্বাভাস দেওয়ার চেষ্টা করেন। এই আভাসের সঙ্গে আসল ফলফল মিলতেও পারে, নাও পারে।এর জন্য “সংবাদ জনকণ্ঠ” কোনও ভাবেই দায়ী নয়।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *