এখনই শেয়ার করুন।

এবার সত্যি সত্যিই দক্ষিণবঙ্গে ঢুকে পড়বে বর্ষা। আগামী তিন দিনেই বর্ষা ঢুকতে পারে বলে অনুমান আবহাওয়া দপ্তরের। দিনভর মেঘলা আকাশ থাকবে আগামী তিন দিন। সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা তবে পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ অনেকটাই বাড়বে। সেই সঙ্গে বজ্রপাতে আশঙ্কাও থাকবে। দুর্যোগের দুর্ভোগ আরো বাড়বে উত্তরবঙ্গে ,উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি চলবে আগামী পাঁচ দিন।

৩১ মে থেকে ইসলামপুরে আটকে রয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। এবার মৌসুমী বায়ু গতি পাবে এবং উত্তরবঙ্গের বাঁকি জেলাগুলিতে তার দাপট দেখাবে। দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হলেও ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে বৃহস্পতিবার থেকে।

চলতি সপ্তাহে মৌসুমী বায়ু ইসলামপুর থেকে নিচের দিকে নামতে শুরু করবে। উত্তর-দক্ষিণ অক্ষরেখা বিস্তৃত রয়েছে বিহার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত। পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে গোয়া থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত। এদিকে পশ্চিমের জেলাগুলিতে অস্বস্তিকর আবহাওয়া থাকবে আজ এবং আগামীকাল। গরম এবং অস্বস্তিকর পরিস্থিতি হবে পুরুলিয়া ও ঝাড়গ্রাম জেলায়। প্রাক বর্ষার বৃষ্টি আগামী কয়েক দিনের শুরু হবে দক্ষিণবঙ্গে।

কলকাতা এবং তৎসংলগ্ন এলাকাগুলিতে অতি ভারী বৃষ্টির সতর্কতা। এদিকে উত্তরের আলিপুরদুয়ার জলপাইগুড়ি এবং কোচবিহার জেলায় বন্যা সর্তকতা জারি করা হয়েছে। তাপ প্রবাহের পর দিল্লিতেও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা আজ থেকে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত আসাম এবং মেঘালয় প্রবল বৃষ্টির সম্ভাবনা।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *